পৃষ্ঠাসমূহ

মে ৩১, ২০১২

অবসরের রঙ্গিন চিত্রমালা


Lake Accotink Park
অনেকদিন পর লিখতে গিয়ে হঠাৎ থমকে উঠলাম। ব্যস্ত জীবনে একটু লেখার সময় বের করতে পারছিলাম না অনেকদিন থেকে। ব্যস্ত জীবন বড্ডো যান্ত্রিক। তাতে সৃজনশীল মননের সুযোগ কোথায়? নিজের অজান্তেই মনের মধ্যে অপরাধবোধ অপরাহ্নের ছায়ার মতো দীর্ঘ হতে থাকে। তাই সময়ের কড়া চোখ ফাঁকি দিয়ে লিখতে বসলাম। অবসরের মূহুর্ত্ত্বগুলোকে বড্ডো অগোছালো, অনেকটা এলোমেলো বাতাসের কাছে  দ্রুত পালিয়ে যাওয়া ছিন্ন পাতার মতো মনে হয়। এসবের মাঝ থেকে কিছু রঙ্গিন ছবি দিয়ে শুরু করলাম এই লেখা।

Elizabeth Hartwell Mason Neck NWR
প্রবাসে আমরা যারা থাকি তাদের ছুটির অবসর মানেই নানা ধরনের ঘরের কাজ। ঘর পরিষ্কার করা, লন্ড্রী করা, বাজার করা, রান্না করা, সেলুনে যাওয়া, শপিং করা, গাড়ীর সার্ভিসিং করা, বাগানের পরিচর্যা করা, জিমে ব্যায়াম করতে যাওয়া, বাচ্চা থাকলে তাদের সাথে খেলা বা বাংলা/আরবী স্কুলে নিয়ে যাওয়া, পাঠাগারে যাওয়া, খেলা দেখা, ছায়াছবি দেখা, আড্ডা মারা, বন্ধু-বান্ধবের বাসার নিমন্ত্রণে যাওয়া অথবা নিমন্ত্রণ দেওয়া - এসবই অবসর মূহুর্ত্ত্বের কাজের সংক্ষিপ্ত অথচ যথেস্ট গুরুত্বপূর্ণ ও অপরিহার্য তালিকা। কিন্তু তার মধ্য থেকে একটু সময় কি বের করা যায় শুধু নীরবে প্রকৃতিকে উপভোগ করার জন্য। পড়ন্ত বিকেলে লেকের গাড়ো সবুজ জলে কিছু বুনো হাঁসের বিরামহীন সাঁতার কাটার দৃশ্য দু'চোখ ভরে উপভোগ করার মতো একদন্ড সুযোগ খুঁজে কি বের করতে পারবেন?

Mason Neck State Park
অথচ আপনার দৈহিক, মানসিক এমনকি মানবিক স্হিতি ও স্বস্তির জন্য প্রয়োজন একান্ত অবসর। জীবনকে প্রকৃতির কাছে কিছুক্ষণের জন্য সমর্পণ করে সকল যান্ত্রিকতার মাঝ থেকে ছুটি নিয়ে দেখুন। পার্কের সবুজ পাতার এলোমেলো ছন্দে নিজের অবসরটুকু প্রাণভরে উপভোগ করুন। গরমের মধ্যে নেমে আসা দমকা বাতাস বুক ভরে শ্বাস নিয়ে দেখুন। নীল আকাশে সাদা মেঘের অলস ভেসে বেড়ানো একবার প্রাণভরে দেখুন। জীবনের সকল অবসন্নতা আর ক্লান্তি হারিয়ে যাবে সবুজের রঙ্গিন, মোহনীয় ও যাদুকরী স্পর্শে। প্রাণ খুঁজে পাবেন নতুন করে।

Potomac River
আপনার আশে পাশেই রয়েছে একটু ফাঁকা জায়গা। আর আপনি যদি ওয়াশিংটন ডিসির আশেপাশে বসবাস করেন তাহলে আপনি খুব কাছাকাছি পাবেন পার্ক, বাগান অথবা নদী। এজন্য ছুটি নিয়ে মাইলের পর মাইল ড্রাইভ করতে হবে না। শুধু ঘরে হতে বের হয়ে দু' পা ফেলে দেখুন, প্রকৃতি অপরুপ সাজে অপেক্ষা করছে আপনার জন্য, শুধু আপনার জন্য। প্রকৃতির মাঝে প্রাণ খুঁজে বেড়ান। হয়তো কবিগুরুর মতো অবাক বিস্ময়ে আপনিও বলে উঠবেন: "দেখা হয় নাই চক্ষু মেলিয়া, ঘর হতে দুই পা ফেলিয়া, একটি ধানের শীষের উপর একটি শিশির বিন্দু"।

প্রকৃতির সন্তান ফিরে আসুক নিসর্গের অকৃত্রিম আচ্ছাদনে।

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন