পৃষ্ঠাসমূহ

অক্টোবর ১০, ২০২২

চলুন ঘুরে আসি: গ্রেট ফলস পার্ক

ওয়াশিংটনের অদূরে গ্রেট ফলস পার্ক চমৎকার একটি ঘুরে বেড়াবার জায়গা। এই আটশত একর আয়তনের পার্ক ম্যারিল্যান্ড ও ভার্জিনিয়ার দু’দিক থেকেই দেখা যায়। আজ ঘুরে আসব ম্যারিল্যান্ড দিক থেকে এই পার্ক। এখানে এলে বিশাল বিশাল পাথরের সারির মাঝখান দিয়ে পটোম্যাক নদীর অপূর্ব স্রোতস্বিনী প্রবাহ ও জলপ্রপাত আপনাকে মুগ্ধ করে রাখবে। অনেকে বলেন, এটি নায়াগ্রা জলপ্রপাতের অতি ক্ষুদ্র সংস্করণ। কেথাও কোথাও এখানে প্রায় অপ্রশস্ত দুকূলে প্রায় ৭০ ফিটের উপর থেকে পানি খরস্রোতে পড়তে থাকে। বহু দূর থেকেই শোনা যায় গ্রেট ফলসের জলপ্রপাতের বিরামহীন ছন্দের শব্দ।


যারা
গ্রেট ফলস পার্কের ম্যারিল্যান্ডের দিক থেকে প্রবেশ করতে চান তারা জিপিএসে নীচের ঠিকানা ব্যবহার করতে পারেন। Great Falls Tavern Visitor Center, 11710 MacArthur Blvd., Potomac, MD 20854 এখানকার দর্শনার্থী কেন্দ্রটি খোলা থাকে সপ্তাহে পাঁচ দিন: বুধবার থেকে রোববার - সকাল ৯টা থেকে ৪টা পর্যন্ত।

প্রতি বছর আনুমানিক দশ লক্ষের অধিক প্রকৃতিপ্রেমী এখানে ঘুরতে আসেন, হাঁটতে আসেন, হাইকিং করতে আসেন, রক ক্লাইম্ব করতে আসেন। আর যারা বড্ডো সাহসী ও অভিজ্ঞ তাঁরা খরস্রোতা প্রবাহের সাথে কায়াকিং করেন যা অত্যন্ত ঝুঁকিপূর্ণ ও বিপজ্জনক। এই লেখার শেষাংশে রয়েছে সেই কায়াকিং রেইস নিয়ে একটি ছোট ডকুমেন্টারি। তবে অধিকাংশই আসেন হেঁটে হেঁটে এই পার্কের সৌন্দর্য উপভোগ করতে। প্রতিদিন সকাল ৭টা থেকে সন্ধ্যা পর্যন্ত এই পার্ক খোলা থাকে।

গ্রেট ফলস পার্ক ন্যাশনাল পার্ক সার্ভিসের (এনপিএস) অধীনে এসেছে ১৯৬৬ সালে। আমেরিকার বিশাল পার্কগুলো মূলত এনপিএসের অধীনে অথবা বলা যায় ফেডারেল পার্ক সিস্টেমের নিয়ন্ত্রণে। এই পার্কে প্রবেশমূল্য মাত্র ২০ ডলার। আর যাদের ৮০ ডলারের বাৎসরিক পাস রয়েছে তাদের জন্য যে কোন ফেডারেল পার্ক বা রিক্রিয়েশনাল পার্কে প্রবেশে আলাদা কোন ফি দিতে হয় না। যতোবার ইচ্ছে ততোবার সারা আমেরিকার সবগুলো ফেডারেল পার্ক ও রিক্রিয়েশনার ল্যান্ডগুলো ঘুরতে যেতে পারেন।

তবে এই পার্কের ম্যারিল্যান্ড পাশে রয়েছে প্রায় পাঁচ মাইল দীর্ঘ বিলি গোটস ট্রেইল যেখানে উঁচুনীচু পাথরের মাঝ দিয়ে নির্মিত এই ট্রেইল ধরে একেবারে নীচে পানির কাছে চলে যাওয়া যায়। তবে এই ট্রেইল পার হওয়া বেশ কষ্টসাধ্য। হাইকিং উপযোগী জুতো ছাড়া এই পাথর ছড়ানো অসমতল ট্রেইল যথেস্ট ঝুঁকিপূর্ণ। এছাড়া এখানে ফোনের সিগন্যালও বেশ দূর্বল। তবে ভয়ের কিছু নেই। এটি বেশ জনাকীর্ণ একটি পার্ক। হারিয়ে যাওয়ার কোন সম্ভাবনা নেই। তবে বাঁধানো ট্রেইল দিয়ে হাঁটলে প্রায় ১৪ মাইল পর্যন্ত হাঁটতে পারবেন। 

এছাড়া রয়েছে গর্জ বা গিরিসংকট যা আপনাকে মুগ্ধ করে রাখবে সারি সারি প্রস্তরখন্ড দিয়ে সাজানো প্রকৃতির অপরূপ বিন্যাস। তার মাঝেই বেড়ে উঠেছে বিশাল বিশাল গাছ ও সবুজ গুল্ম। 
প্রকৃতি এখানে নিজের হাতে সাজিয়েছে গ্রেট ফলসকে। হাজার হাজার বছর ধরে মানুষের পদচারণায় আজও কালের সাক্ষী হয়ে আছে গ্রেট ফলস।

চলুন দেখি এখানে কায়াকিং করা নিয়ে একটি শর্টফিল্ম:






২টি মন্তব্য:

  1. Excellent scenic view you brought to our attention, which is ignored due to so close to us. Thanks for grabbing our attention.

    উত্তরমুছুন
  2. Thank you so much that you liked it. More to come in the coming days!

    উত্তরমুছুন