পৃষ্ঠাসমূহ

জানুয়ারী ০৫, ২০১২

২০১২ সনে ফিরে যাই ১৪১৯-এ


২০১২ সালের প্রথম দিনটি দিয়ে জীবন খাতায় যোগ হলো আরেকটি বছর। নতুন বছরকে স্বাগত জানাই হৈ হুল্লোড় আর উৎসব আয়োজনের মধ্য দিয়ে। বাংলা নববর্ষ নিয়ে আমাদের আকর্ষণের চেয়ে ইংরেজী নতুন বছরের আকর্ষণটা একটু বেশী, একটু অন্যরকমভাবে রঙিন বলে মনে হয়। যেহেতু আমাদের ঘড়ির কাঁটা ঘুরে ইংরেজী ক্যালেন্ডারের পাতা ধরে, জীবনের চাকাও ঘুরে ইংরেজী সনের উপর ভর করে। বাংলা সন আর মাস সেখানে অদৃশ্য। বৈশাখের প্রথম দিনের ঘোষণা সংবাদ মাধ্যমে না এলে বাংলা নববর্ষের কথা আমাদের অনেকের আদৌ মনে পড়ত কি-না তা নিয়ে আমার সন্দেহ প্রবল।

ইংরেজী ক্যালেন্ডার নিয়ে ক্ষোভ করে লাভ নেই। ইংরেজদের বিশ্বব্যাপী রাজত্ব ভৌগলিকভাবে নেই, তবে সাংস্কৃতিকভাবে পুরোটাই বহাল তবিয়তে বজায় রয়েছে। এ ব্যাপারে ইংরেজদের প্রতি বিষোদগার করে লাভ নেই। অন্যের ঘাড়ে দোষ না চাপিয়ে আয়নায় নিজের অবয়বের দিকে তাকাতে হবে। নিজের দিকে তাকিয়ে নিজেকেই বড্ডো অচেনা লাগে। আমার মধ্যে আমি নেই। আমার দেহ আছে, মন নেই, মন থাকলে বোধ নেই। আমরা বিশ্বস্ততার সাথে প্রভুভক্ত বলেই ইংরেজী নববর্ষ এতোটা প্রবলভাবে জেঁকে বসে আছে। আমাদের বসবাস একটা খোলসের মধ্যে। আমাদের অনেকের দেশপ্রেম অথবা স্বদেশবোধ বাস করে খোলসের মধ্যে। তাই খোলসটা পড়ে গেলেই আগাগোড়া মোসাহেব হয়ে পড়ি। তাই আমাদের আর সাহেব হওয়া হয় না।

আজকের বিশ্ববাস্তবতায় ইংরেজী বর্ষপঞ্জীর উপযোগিতা নিয়ে বিতর্ক অবান্তর। যোগাযোগের সুযোগ সুবিধার জন্য ইংরেজী ক্যালেন্ডার মনে-কাগজে-নোটপেডে ধারণ করি। সেখানে বাংলা সনের জায়গা কোথায়? তাই, বাংলা নববর্ষ ঠেকেছে বর্ষবরণের আনুষ্ঠানিকতায়। একদিনের জন্য বাঙ্গালী হই সারা বছর বাংলাকে বিসর্জন করে। এ ব্যাপার বক্তৃতা দেওয়া খুব সহজ। কিন্তু অনুশীলন করা বড্ডো কঠিন। বক্তৃতায় আমাদের জুড়ি মেলা ভার। এখনকার সময়ে একটা পত্রিকার শ্লোগান খুব বেশী নজর কাড়ে: "বদলে যাও, বদলে দাও"। এধরণের বক্তৃতা দেওয়া সহজ।

নিজে না বদলে অথবা খোলসের নিরাপদ আবরণে থেকে অন্যকে বদলাবার নসীহত দেওয়া বেশ সহজ ও চটকদার। তাই, অন্যকে বলার আগে চলুন চটপট করে কাজটা আমরা নিজেরাই করে ফেলি। তাই, আজ আর বক্তৃতা পাঠ নয়। বরং সহজ বাংলায়, চলুন, ইংরেজী নববর্ষের এই লগ্নে আমরা ফিরে যাই ১৪১৯ কে স্বাগত জানাতে। এবারের ইংরেজী নববর্ষে আমার নিজস্ব প্রতিশ্রুতি বাংলা অনুশীলনে আরও মনোযোগী হওয়ার। তারই আয়োজন হিসেবে লেখনের প্রথম পাতায় যোগ করেছি বাংলা নববর্ষের সময় গণনা বা কাউন্ট ডাউন। বাংলা চর্চার সকল রসদ নিয়ে আসবে লেখন। ২০১২ এই প্রথম দিনগুলোতে চলুন নতুন করে অঙ্গীকার করি বাংলাকে মনে ও মননে ধারণ করতে। আপনি কি প্রস্তুত?

কোন মন্তব্য নেই:

একটি মন্তব্য পোস্ট করুন